চলতি বছরের মধ্যে নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে নকল বা ক্লোন আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি) সম্বলিত ও অ’বৈধভাবে আম’দানি করা মোবাইল হ্যান্ডসেট। এমনটাই জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। আপনার মোবাইলটিও বৈধ কি না তা জেনে নিন নিচের উপায়ে।

মোবাইলের বক্সে প্রিন্টেড স্টিকারে ১৫ ডিজিটের আইএমইআই পাওয়া যাবে। এছাড়া *06# ডায়াল করেও আইএমইআই জানা যাবে। মোবাইলের মেসেজ অ’পশনে যান। এরপর KYD স্পেস ১৫ ডিজিটের আইএমইআই লিখে ১৬০০২ নম্বরে পাঠিয়ে দিন। এরপর ফিরতি এসএমএসে জানা যাবে আপনার মোবাইল সেটটি বৈধ কিনা।

সম্প্রতি সতর্কতা দিয়ে অ’বৈধ হ্যান্ডসেট না কিনতে গ্রাহকদের অনুরোধ করেছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। তাই বৈধ হ্যান্ডসেট কেনার ক্ষেত্রে উপরোক্ত পদ্ধতি অনুসরণ করতে বলেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন।

এর আগে গত বছরের ২৯ জুলাই বিটিআরসি থেকে বি’জ্ঞপ্তির মাধ্যমে মোবাইল ফোন হ্যান্ডসেট কেনার আগে সেটটির বৈধতা আইএমইআই এর মাধ্যমে যাচাই করে ক্রয় এবং বিক্রেতার নিকট ক্রয় রশিদ সংগ্রহ করে তা সংরক্ষণের জন্য অনুরোধ করা হয়েছিল।

এছাড়া সংশ্লিষ্ট সবাইকে হ্যান্ডসেট কেনা বা বিক্রয়ের ক্ষেত্রে পুনরায় সতর্কতা অবলম্বনের জন্য অনুরোধ করে গত ২৭ ফেব্রুয়ারি নতুন নির্দেশনা জারি করে কমিশন। ওই নির্দেশনায় বিটিআরসি জানায়, গত বছরের ১ আগস্ট থেকে যেসব নকল বা ক্লোন আইএমইআই সম্বলিত ও অ’বৈধভাবে আম’দানি করা মোবাইল হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে যু’ক্ত হয়েছে সেগুলো অচিরেই স্থাপিতব্য ন্যাশনাল ইক্যুপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার (এনইআইআর) এর মাধ্যমে নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here